৪৫ বছর ধরে মাইকে বিনা পারিশ্রমিকে মৃ’ত্যু’সং’বা’দ প্রচার

রংপুরে দীর্ঘ ৪৫ বছর ধরে মাইকে বিভিন্ন জরুরি সংবাদ কিংবা ঘোষণা প্রচার করে আসছেন নজরুল ইসলাম। এ কাজ থেকে উপার্জিত টাকায় সংসার চালালেও কখনও মৃত্যুর সংবাদ প্রচার করে টাকা নেন না তিনি।
করোনাকালে জীবনের ঝুঁকি নিয়ে প্রত্যন্ত এলাকায় গিয়েও সংবাদ প্রচার গেছেন নির্দ্বিধায়। মানুষের উপকারে মৃত্যুর আগ পর্যন্ত এ কাজ করে যেতে চান তিনি। মিষ্টভাষী ও কাজের প্রতি ভালোবাসা দেখে রংপুর সদর উপজেলার পালিচরা গ্রামের মানুষ তাকে ডাকেন সংবাদের ফেরিওয়ালা।

বাংলা গানের পাশাপাশি মাইকে শোনা যায় বিভিন্ন সংবাদ। এভাবেই নজরুলের মিষ্টি কণ্ঠে নান্দনিক প্রচারে ৪৫ বছর ধরে মুগ্ধ করে আসছেন স্থানীয়দের।
হারানো বিজ্ঞপ্তি, সভা-সমাবেশের সংবাদসহ সরকারি-বেসরকারি নানান সংবাদ প্রচারের জন্য যে টাকা পান, তা দিয়ে কোনোমতে তার সংসার চলে। কিন্তু কখনও কারও মৃত্যুর সংবাদ প্রচারের জন্য টাকা নেন না নজরুল। নিজ দায়িত্ববোধ থেকে করোনা মহামারির সময়ও মোটরসাইকেল ও মাইক নিয়ে হাট-বাজার, গ্রামে-গঞ্জে সচেতনতামূলক তথ্য প্রচার করেছেন সংবাদের এ ফেরিওয়ালা।

ষাট বছর বয়সী নজরুল অনেক দারিদ্র্যতার মধ্য দিয়ে জীবনের শেষ সময় পাড় করলেও কারও কাছে হাত পাতেননি। তবে মৃত্যুর আগে হলেও একটি পাকা বাড়ির স্বপ্ন দেখেন তিনি।
সদ্যপুস্করনী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. সোহেল রানা বলেন, ৪৫ বছর ধরে মাইকের মাধ্যমে বিভিন্ন সংবাদ প্রচার করে সংসার চালাচ্ছেন নজরুল। এই পেশায় থেকে কোরোরকম স্ত্রী সন্তান নিয়ে অন্যেরে জায়গায় বসবাস করে বেঁচে আছে। নেই নিজের কোনো জায়গা। অনেক কষ্ট করে স্থানীয়দের সহযোগিতায় দুই মেয়ে বিয়ে দিয়েছেন। ইউনিয়ন পরিষদের পক্ষে বিভিন্ন সময় সহযোগিতা করা হচ্ছে তাকে।

About desk

Check Also

নেতাকর্মীদের জন্য রান্না করা খিচুড়ি গেল এতিমখানায়

বরিশালের বাবুগঞ্জ উপজেলার রহমতপুর ইউনিয়নে নির্বাচনী আচরণবিধি ভেঙে ভূরিভোজের আয়োজন করায় তা পণ্ড করে দিয়েছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Recent Comments

No comments to show.